আইপি এড্রেস এবং ম্যাক এড্রেস কি?

আইপি এড্রেস কি?

আইপি এড্রেস(IP Address) এর সম্পূর্ন ইংরেজী অর্থ হচ্ছে Internet Protocol Address. ভার্চুয়াল জগৎ থেকে আপনি যে তথ্য নিচ্ছেন তার উপর ভিত্তি করে আইপি এড্রেস হচ্ছে একটি অদ্বিতীয় একটি ঠিকানা। অর্থাৎ আপনি যে আইপিএড্রেসটির মালিক তা আর কারও কাছে নেই। আপনার ইন্টারনেট সেবাদানকারীপ্রতিষ্ঠান এই আইপি এড্রেস এর মাধ্যমেই অবগত থাকেন, তিনি আপনার কাছে যে তথ্য পাঠাচ্ছেন এবং আপনি তা যথাযথভাবে পাচ্ছেন।

 

আপনার নিজের আইপি এড্রেস দেখা :

  • প্রথমে Start->Run->খালি ঘরে লিখুন cmd
  • এবার কী-বোর্ড থেকে এন্টার চাপুন।
  • একটি কমান্ড এরিয়া দেখতে পাবেন। সেখানে লিখুন netstat -n
  • এন্টার চাপুন। একটি লিস্ট আপনার সামনে আসবে। লোকাল এড্রেসের দিকে খেয়াল করুন। যেটি প্রথমে আসবে সেটিই আপনার আইপি এড্রেস।

দ্বিতীয় নিয়ম : আপনার ব্রাউজারের এড্রেস বারে লিখুন  www.whatismyip.com
একটি ওয়েবসাইট খুলবে। সেখানেই বড় অক্ষরে আপনি আপনার বর্তমান আইপি দেখতে পাবেন। নিচের লিস্টটি মনে রাখুন। পরবর্তীতে কাজে লাগবে।
ftp—->21
smtp—>25
dns—->53
http—>80
https—->81
pop3—->110
telnet—>23

নাম্বারগুলো হচ্ছে পোর্ট নাম্বার।

 

ম্যাক এড্রেস

ম্যাক এড্রেস :MAC Address=Media Access Control Address.কোন কম্পিউটারের ম্যাক এড্রেস হচ্ছে সেই কম্পিউটারটিতে ব্যবহায্য নেটওয়ার্ক ডিভাইসটির জন্য একটি অনন্য পরিচিতি যা কম্পিউটারটিকে তার শারীরীকভাবে পরিচিতি প্রদান করে। এ্টা নেটওয়ার্কের সাথে যোগাযোগ রক্ষা করে এবং কম্পিউটারটিকে সেই নেটওয়ার্কে পরিচিত করে দেয়। কোন ডিভাইসের ম্যাক এড্রেস তার তৈরীকারী প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে। একেকটি নেটওয়ার্ক ডিভাইসের জন্য একেকটি ম্যাক এড্রেস থাকে।

ম্যাক এড্রেস বের করার নিয়ম:সাধারনত কোন ডিভাইসের ম্যানুয়েলে ম্যাক এড্রেস দেয়া থাকে। অনেক ডিভাইসের পিছন দিকে সিরিয়ালের সাথে ম্যাক এড্রেস দেয়া থাকে। তবে আমরা কম্পিউটারে সংযোগকৃত ডিভাইসটির ম্যাক এড্রেস অন্য আরেক উপায়ে জানতে পারি। এটা এক এক অপারেটিং সিস্টেমের জন্য এক এক রকম।
উইন্ডোজ এক্সপি :Start->Contron Panel->Classic View->Network Connections
এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।

উইন্ডোজ ৭ :Start এর Search Programs & Files এর সার্চ বক্সে লিখুন Network and Sharing Center উপরে কাঙ্খিত রেজাল্টে ক্লিক করুন। এবার বাম দিক থেকে Change Adapter Settings সিলেক্ট করুন। এখন আপনি যে কানেকশানটির ম্যাক এড্রেস বের করতে চান সেটিতে মাউসের ডান বোতাম চাপুন এবং Properties এ যান। সেখানে Connect Using এর নিচে টেক্স বক্সে মাউস রাখলেই আপনাকে ঐ ডিভাইসটির ম্যাক এড্রেস দেখাবে।

এখন আপনি যদি গ্রামীন/বাংলালিংক/সিটিসেল মডেম ব্যবহার করেন তাহলে উপরোক্ত পদ্ধতি কাজ নাও করতে পারে। তাহলে উপায়? বাংলাদেশের প্রায় ইউজারইতো মডেম ব্যবহার করে!

প্রথমে আপনি আপনার মডেমটিতে নেট কানেকশন দিন। এবার Start->Run
Run এর বক্সে লিখুন cmd এন্টার দিন।
কমান্ড উইন্ডো খুলবে। এবার লিখুন ipconfig /all
অনেক ধরনের তথ্য আপনার সামনে আসবে। সেখানে Ethernet Adapter Local Area Connection লেখাটি খুজে বের করুন।
এবার এখানে Physical Address এর সামনে ১২ ডিজিটের সংখ্যা ও অক্ষরের সমন্বয়ে যে সিরিয়ারটি দেখতে পাচ্ছেন সেটিই আপনার ম্যাক এড্রেস।

ম্যাক এড্রেস এবং আইপি এড্রেস এর মধ্যে পার্থক্য :আইপি এড্রেস হচ্ছে কোন কম্পিউটারের এড্রেস। অন্যান্য যেকোন কম্পিউটার বা কোন নেটওয়ার্ক আপনার কম্পিউটারকে চিনবে এই আইপি এড্রেসের মাধ্যমে। এটাকে আপনি ফোন নাম্বারের সাথে তুলনা করতে পারেন।
ম্যাক এড্রেস হচ্ছে কোন নেটওয়ার্ক ডিভাইসের জন্য একটি অনন্য শনাক্তকারী নাম্বার। এটা হেক্সাডেসিমাল ফরম্যাটে থাকে। যেমন : 05:9b:bd:89:e4:4q
ম্যাক এড্রেসের প্রথম অর্ধেক বুঝায় ডিভাইসটি কোন মডেল বা ব্রান্ডের আর বাকী অর্ধেকটি হচ্ছে ঐ ডিভাইসটি অনন্য বা unique নাম্বার। এটাকে মোবাইলের IMIE বা গাড়ির VIN নাম্বারের সাথে তুলনা করা যেতে পারে।
হ্যাকিং বা অনলাইনে কোন অনৈতিক কাজ কেউ করতে গেলে ম্যাক এড্রেস পরিবর্তন করা বাধ্যতামূলক হয়ে পড়ে।আবার যদি কেউ কোন ওয়েবসাইট বা কোন ব্যক্তির একাউন্ট বা তার পিসি হ্যাক করতে চায় তাহলে সবর্প্রথম যে কাজটি করতে হবে তা হচ্ছে তার আইপি এড্রেস সংগ্রহ করা। যতক্ষন পযর্ন্ত না সে তার আইপি এড্রেস বের করতে পারছে ততক্ষন পযর্ন্ত সে তার কি ই বা করতে পারবে~
*এটা কেবল জানার জন্য ,উপরিউক্ত পদ্ধতি যদি কেউ খারাপ কাজে ব্যবহার করে তাহলে আমরা দায়ী নয়।